সাধারণ ছুটি নিয়ে সর্বশেষ যা জানাল সরকার

সারাদেশ

কোভিড-১৯ সং’ক্র’মণ বাড়ায় সাধারণ ছুটি বা ‘লকডাউন’ ঘোষণা করা হতে পারে’- এমন গুঞ্জনের মধ্যে স’রকারের পক্ষ থেকে সোমবার জানানো হয়েছে, এমন কোনো সি’দ্ধান্ত এখনও হয়নি।গত দুদিন ধরে টেলিভিমন স্ক্রল ও সামাজিক যোগাযোগের মাধ্যমে এ বি’ষয়ে আলোচনায় বিভ্রান্তি তৈরি হওয়ায় আজ স’রকারের এক ত’থ্যবিবরণীতে বি’ষয়টি স্পষ্ট করা হয়।
এতে বলা হয়, ক’রোনাভা’ইরাসেজনিত রো’গের প্রাদুর্ভাবের কারণে দেশে লকডাউন বা স’রকারি সাধারণ ছুটি নিয়ে জনমনে বিভ্রান্তি দেখা যাচ্ছে। স’রকার সুস্পষ্টভাবে জানাচ্ছে যে, ক’রোনাভা’ইরাসেজনিত রো’গের প্রাদুর্ভাবের কারণে লকডাউন বা স’রকারি ছুটির বি’ষয়ে স’রকার কোনো সি’দ্ধান্ত নেয়নি।
একটি মহল অসৎ উদ্দেশ্যে ফেসবুকে ২০২০ সালের ২৩ মার্চে প্রকাশিত স’রকারি ঘোষণার পুরানো ভিডিও ভাইরাল করেছে দাবি করে আজ স’রকারি ত’থ্য বিবরণীতে বলা হয়, এ ধরনের ‘অসত্য ও বিভ্রান্তিকর’ ত’থ্য প্রচারে জ’ড়িতদের বি’ষয়ে স’রকার ‘ক’ঠোর ব্যবস্থা’ নেবে।
দেশে গত বছরের ৮ ফেব্রুয়ারি প্রথম ক’রোনা সং’ক্র’মণ ধরা পড়ে। প্রথম মৃ’ত্যু হয় ১৮ মার্চ। পরিপ্রেক্ষিতে ২৩ মার্চ প্রথমবারের মত ‘সাধারণ ছুটির’ ঘোষণা দিয়েছিল স’রকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘ছুটি’ ঘোষণা হলেও পরে তার মেয়াদ বাড়ে কয়েক দফা। ছুটির মধ্যে সব কিছু বন্ধ থাকার সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিত পায়।
‘তালিকার বাইরে দেশে আরও অনেকে ক’রো’না আ’ক্রা’ন্ত’
বাংলাদেশে তালিকার বাইরে আরও অনেকে ক’রো’নাভাই’রাসে আ’ক্রা’ন্ত বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।সোমবার (২২ মা’র্চ) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নিচ তলায় ঢাকা জে’লা বিএনপির উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিলে অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘আজ বাংলাদেশের যে অবস্থা দাঁড়িয়েছে এর তালিকার বাইরে আরও অনেকেই অ’সুস্থ আমাদের জানা মতে। শুধু কোভিড আ’ক্রা’ন্ত তা নয়, আরও অনেক রোগে আ’ক্রা’ন্ত।’
তিনি আরও বলেন, ‘এর মধ্যে আরও বিড়ম্বনা হচ্ছে, গতকাল সারাদিন দেখলাম সমস্ত টেলিভিশন, অনলাইন, পত্রিকায় নিউজ এসেছে ২৬ মা’র্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা হতে পারে। লকডাউন হতে পারে। এ কথাটি বলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ আবার দেখলাম স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলছে একথা আম’রা বলি নাই। যারা বলছে তারা মিথ্যা বলছে।’
আলাল বলেন, ‘গতকাল নিউজের কারণে ওই সব টেলিভিশন বা পত্রিকার বি’রু’দ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মা’ম’লা হবে কিনা জানি না। যদি সরকারের আঁচলের তলে থাকে তাহলে হয়তো হবে না। আর না থাকলে কারো বি’রু’দ্ধে হতে পারে। তো অ’সুখের য’ন্ত্র’ণার চেয়ে এই য’ন্ত্র’ণা কম নাকি আমাদের জীবনে? এই জুলুম, অ’ত্যাচার, খামখেয়ালীপনা, জাহেলিয়াত এটাও তো অনেক বড় জিনিস।’
এ সময় তিনি মহান আল্লাহর কাছে দোয়া করে বলেন, ‘মহান আল্লাহ যেন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নেক হায়াত দান করেন। যারা পৃথিবী থেকে চলে গেছেন তাদেরকে জান্নাতবাসী করেন। তারেক রহমান দেশে ফেরত এসে নেতৃত্ব দেয়ার তৌফিক দান করুন।’
আয়োজক সংগঠনের সহ-সভাপতি আজগর হোসেনের সভাপতিত্বে দোয়া মাহফিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।
Please follow and like us:শেয়ার করুন
error10
Tweet 150
fb-share-icon20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *