ট্রলের স্বীকার হওয়া কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়

ইসলামিক

সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা একজন ব্যক্তি। জাতীয় অনলাইন নিউজ পোর্টালগু’লির সকল রাজনৈতিক নিউজের মন্তব্যর ঘরে দেখা যাচ্ছে একজনকে কমেন্ট করতে। যে কমেন্টে আবার পড়ছে হাজার হাজার লাইক। ট্রল হচ্ছে তার এই কমেন্ট নিয়ে। কিন্তু নিরবতা ভেঙ্গে কমেন্ট’কারি সেই কবীর চৌধুরী তন্ময় এবার জানিয়েছেন কমেন্ট করার কারণ। এ বিষয়ে বিস্তারিত এ মাসে জানাবেন বলেও জানান তন্ময়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে তন্ময় এক স্ট্যাটাসে জানান,

ডিজিটাল নিরাপত্তা আইন থাকা’টা (অ’তি) জরুরী। বাতিলের পক্ষে আমি নই। আমাদের একটি বিশেষ কাজের অংশ থেকে আমাদের কিছু তিক্ত অ’ভিজ্ঞতা আম’রা খুব শীঘ্রই তুলে ধরবো। আমাদের যাচাই বাচাই চলছে। কিছু তথ্য প্রমাণ আপনাদের সামনে তুলে ধরবো। শ্রেণি, পেশা, বয়স, রাজনৈতিক দর্শন এবং নিছক মজার জায়গা থেকে একটিগোষ্ঠী বা মহল কি করতে পারে-আশাকরি অনেকেরই কিছু না কিছু অ’ভিজ্ঞতা আছে। তবে একটা কাজ করা যেতে পারে যেমন, দেশের বিজ্ঞ সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভস্ট, ব্লগারদের নিয়ে দীর্ঘ আলোচনার মাধ্যমে অ’পপ্রয়োগের বিষয়গুলো চিহ্নিত করা এবং গ্রে’ফতার ও জামিনের বিষয়গুলো নিয়ে এই আইনের ধারাগুলোতে কি সংযোজন বা সংশোধন করা যায়-আলোচনা হতে পারে।

এদিকে এই স্ট্যাটাস সিদ্ধার্থ দে নামক একজন মন্তব্য করেন, দাদা সব ঠিক আছে, তবে আপনি ভেরিফাইড আইডি থেকে জাতীয় নিউজফিডগুলোতে যে ধরনের মন্তব্য করেন সেটা দেখে আমি হতবাক..

তার প্রতি উত্তরে তন্ময় মন্তব্য করেন, এগুলোর বিস্তারিত তথ্য প্রমাণসহ জানতে পারবেন এ মাসেই।

কে এই কবীর চৌধুরী তন্ময় : বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) এর প্রতিষ্ঠাতা ও সভাপতি তিনি। ইতিহাস-ঐতিহ্য আর শিল্প-সংস্কৃতির কুমিল্লা শহরের ভিক্টোরিয়া সরকারি কলেজের পাশে অবস্থিত চ’ম্পক নগরে ১৯৮২ সালের ২০ জুলাই জন্ম গ্রহণ করেন। কবীর চৌধুরী তন্ময় মানবতাবিরোধী অ’প’রাধীদের বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ গণজাগরণ মঞ্চের আ’ন্দোলনে স্বক্রিয় ভূমিকা পালন করেন। বিভিন্ন ব্লগে লেখালেখি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রগতিশীল বিভিন্ন আ’ন্দোলন-সংগ্রামে মাঠে-ময়দানে দেখা যায়। সাংবাদিকতার পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে তিনি নিয়মিত কলাম লিখছেন। মুক্তিযু’দ্ধ বিষয় নিয়ে গবেষণা করছেন। লিখেছেন বেশ কয়েকটি বইও। তিনি জাতীয় দৈনিক ও অনলাইনগুলোতে নিয়মিত কলাম লিখছেন।

স্ত্রী’ নাজমা আক্তার রোজী অবসরে গবেষণা, লেখালেখি করলেও পেশা ব্যবসা। স্কুলে পড়ুয়া একমাত্র কণ্যা তাশফিয়া কবীর তাসনীম নিয়ে তার পারিবারিক বলয়। বর্তমানে ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন।

Please follow and like us:শেয়ার করুন
error10
Tweet 150
fb-share-icon20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *