কোন বয়সে দিনে কতটি ডিম খাবেন! জেনে নিন খুবই গুরুত্বপূর্ণ

অর্থনীতি

প্রোটিন সমৃদ্ধ ডিমের রয়েছে নানা গুণ। ডিম সাধারণত রান্না, ভাজি, সিদ্ধ কিংবা অর্ধ সিদ্ধ করে খাওয়া হয়। তবে পুষ্টিগুণ পরিপূর্ণ পেতে পূর্ণমাত্রায় সিদ্ধ করে ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। খাদ্যাভাস ঠিক রাখতে কোন বয়সে কয়টি ডিম খাওয়া উচিত সে পরামর্শ দিয়েছেন ডায়াটেশিয়ানরা।
ডায়াটেশিয়ানদের মতে, যাদের উচ্চ রক্তচাপ বা হৃদযন্ত্রে সমস্যা রয়েছে তাদের সপ্তাহে তিন দিন কুসুম ছাড়া ডিম খাওয়া উচিত। ৫ থেকে ১০ বছর বয়সীরা দিনে ১ টি করে ডিম খেতে পারে। তবে ওজন বেশি হলে কুসুম ছাড়া ডিম খেতে হবে। ১০ থেকে ১৫ বছর বয়সীদের দুটি ডিম খেতে দেওয়া যেতে পারে।
তবে একটি কুসুম ছাড়া খাওয়া উত্তম। ২০ থেকে ৩০ বছর বছর বয়সীরা ৩ থেকে ৪ টি ডিম খেতে পারেন। তবে প্রোটিন সমৃদ্ধ অন্য কোনো খাবার বেশি খেলে ডিম খাওয়া ঠিক হবে না। ৩০ থেকে ৪০ বয়সীরা দৈনিক দুটির বেশি ডিম খাবেন না। খেলেও কুসুম ছাড়া খাওয়া উত্তম।
এমনকি ৪০ থেকে ৫০ বছর বয়সীদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।তবে ৫০ থেকে ৬০ বছর বা তার উর্ধ্বে লোকদের ক্ষেত্রে কুসুম ছাড়া ১ টি ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়াটেশিয়ানরা।
অ’ভিনেত্রী রোমানাকে নিয়ে পু’লিশের চাঞ্চল্যকর তথ্য প্রকাশ
সৌদি প্রবাসী সাবেক স্বামীর প্রতারণা মা’ম’লায় গ্রে’প্তা’র মডেল ও অ’ভিনেত্রী রোমানা ই’স’লা’ম স্বর্ণা নিয়ে আরও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে পু’লিশ।সোমবার (১৫ মা’র্চ) পু’লিশের বরাত দিয়ে দেশের একটি জাতীয় গণমাধ্যমে বলা হয়, শুধু কা’ম’রুল হাসান নয়, তার মতো অনেক প্রবাসী স্বর্ণার প্রতারণার শিকার হয়েছেন। স্বর্ণা গ্রে’প্তা’র হওয়ার পর দেশ ও দেশের বাইরে থেকে অনেকে যুবক প্রতারিত হয়েছে জানিয়ে অ’ভিযোগ দিচ্ছেন।
এ বিষয়ে তেজগাঁও বিভাগের ডিসি হারুণ অর রশীদ বলেন, শুধু সৌদি প্রবাসী কা’ম’রুল নয়, তার প্রতারণার শিকার হয়েছেন আরও অনেকে। অনেক প্রবাসী থা’নায় ও আমাদের মোবাইলে ফোন করে মডেল স্বর্ণার বি’রু’দ্ধে অ’ভিযোগ করেছেন।তিনি বলেন, অ’ভিযোগগুলো আসলে আম’রা সঠিকভাবে বলতে পারব তার কয়টি বিয়ে হয়েছিল। তবে একাধিক বিয়ে তো তিনি অবশ্যই করেছেন।
তিনি আরও জানান, ধনী ব্যক্তিদের টার্গেট করে অর্থ হাতিয়ে নেয়াই ছিল রোমানার প্রধান ব্যবসা। প্রাথমিকভাবে তার একাধিক স্বামী থাকার কথা জানা গেছে বলেও জানান ডিসি হারুন।ডিসি হারুণ আরও বলেন, আ’দা’লত জে’লগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দিলেও প্রয়োজনে রোমানাকে আবারও রি’মা’ন্ডে নেওয়ার আবেদন করা হবে।
তিনি বলেন, জে’লগেটে জিজ্ঞাসাবাদ করে যদি সন্তোষজনক কোনো কিছু না পাই তাহলে আবার পাঁচদিনের রি’মা’ন্ডের আবেদন করা হবে। তাহলে যারা অ’ভিযোগ করেছেন তাদের সঙ্গে কথা বলতে পারব। স্বর্ণার অ্যাকাউন্টে কারা টাকা পাঠিয়েছেন তাও জানতে পারব।
প্রসঙ্গত, গত ১১ মা’র্চ বিকেলে সৌদি প্রবাসী ব্যবসায়ীর কাছ থেকে কোটি টাকারও বেশি অর্থ হাতিয়ে নেওয়ার মা’ম’লায় রাজধানীর মোহাম্ম’দপুরের লালমাটিয়া এলাকা থেকে মডেল ও অ’ভিনেত্রী রোমানা ই’স’লা’ম স্বর্ণাকে (৪০) গ্রে’প্তা’র করা হয়।২০১৫ সালে স্বর্ণা অ’ভিনিত একটি সিনেমা মুক্তি পায়। এ ছাড়া তিনি নাট’ক করেন এবং একাধিক বিজ্ঞাপনে মডেল হয়েছেন।
Please follow and like us:শেয়ার করুন
error10
Tweet 150
fb-share-icon20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *